সহজে স্মার্ট কার্ড চেক করার নিয়মঃ Smart Card Status Check

আপনি কি ভোটার হওয়ার জন্য আবেদন কিংবা স্মার্ট কার্ডের জন্য আবেদন করেছেন, কিন্তু এখনো স্মার্ট আইডি কার্ড হাতে পাননি? তাহলে আমাদের আজকের NID Smart Card Status চেক গাইডটি আপনার জন্য।

বর্তমান সময়ে নতুন কিংবা পুরাতন ভোটার সবাই স্মার্ট কার্ড এর জন্য আবেদন করতে পারবেন, এবং এটি বর্তমানে অনেকটা ই গুরুত্বপূর্ণ হয়ে গিয়েছে সবার জন্য। তাই আপনি যদি Smart NID Card এর জন্য আবেদন করে থাকেন, তাহলে সেটি তৈরি হয়েছে কিনা এবং ঠিক কবে নাগাদ আপনার স্মার্ট এনআইডি কার্ডটি আপনি হাতে পাবেন তা জানতে পারবেন সহজেই অনলাইনে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করার মাধ্যমে অথবা ফ্রী তে SMS পাঠিয়ে।

তো চলুন আমাদের গাইড টি শুরু করা যাক।

এনআইডি স্মার্ট কার্ড চেক করার নিয়মঃ Smart Card Status Check 

Smart Card Status Check 

মূলত ২০১৯ সালের পর থেকে বাংলাদেশ নির্বাচন কমিশন যে নাগরিক নতুন জাতীয় পত্র নিবন্ধনের জন্য আবেদন করেছেন তাদের সকল কে সরাসরি Smart Card প্রদানের জন্য উদ্যোগ গ্রহন করেছেন। পাশাপাশি যারা পুরাতন ভোটার রয়েছেন তাদেরকে পর্যায়ক্রমে স্মার্ট কার্ড বিতরণের জন্য বিভিন্ন উদ্যোগ ধাপে ধাপে গ্রহণ করেছেন। 

তাই আপনি যদি পুরাতন ভোটার হয়ে থাকেন তাহলে আপনার নিকটস্থ নির্বাচন কমিশনার অফিস কিংবা কমিশনারের সাথে যোগাযোগ করে বিস্তারিত জেনে নিতে হবে। আর যদি ইতিপূর্বে স্মার্ট কার্ডের জন্য আবেদন করে থাকেন তাহলে আপনার এনআইডি স্মার্ট কার্ড চেক করার জন্য সংক্ষেপে নিচের ধাপ গুলো অনুসরণ করুনঃ 

  • প্রথমে Smart Card Status Check করার জন্য আপনাকে বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইটি ভিজিট করতে হবে, এক্ষেত্রে আপনি এখানে ক্লিক করুন। 
  • এরপর যথাযথ ভাবে পর্যায়ক্রমে আপনার জাতীয় পরিচয় পত্র বা ফরম নাম্বার, এবং জন্ম নিবন্ধন নাম্বার টি লিখুন।   
  • তারপর নিচে খেয়াল করলে আপনি একটি সিকিউরিটি ক্যাপচা বক্স দেখতে পারবেন, সেটিকে সঠিক ভাবে পূরণ করে নিন, এবং সাবমিটে এ ক্লিক করে ক্লিক করুন। 

মূলত এইভাবে চেক করার মাধ্যমে আপনি সহজেই জানতে পারবেন আপনার Smart NID Card তৈরি সম্পন্ন হয়েছে কিনা, পাশাপাশি কখন এবং কোথা থেকে স্মার্ট কার্ড টি সংগ্রহ করা লাগবে সেটি সহ ইত্যাদি।

স্মার্ট কার্ড চেক অনলাইনঃ Smart Card Check Online [Step by Step] 

যদি আপনার উপরের সংক্ষিপ্ত পদ্ধতিটি বুঝতে অসুবিদা হয়, তাহলে আমাদের এই স্টেপে ছবি সহ আমরা বিস্তারিত ভাবে তুলে ধরার চেষ্টা করেছি, এটা অনুসরণ করে আপনি অনলাইনে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করতে পারবেন। 

বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইটি ভিজিট করতে হবে

ধাপ ১ঃ প্রথমে এখানে ক্লিক করে বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইটি ভিজিট করতে হবে। 

আপনি জাতীয় পরিচয়পত্র নম্বর / ফর্ম নম্বর

ধাপ ২ঃ এরপরে এখানে আপনি জাতীয় পরিচয়পত্র নম্বর / ফর্ম নম্বর নামে একটি প্রথমে বক্স দেখতে পারবেন, সেখানে যদি আপনি পুরাতন ভোটার হয়ে থাকেন এবং স্মার্ট কার্ড এর জন্য অ্যাপ্লাই করে থাকেন, তাহলে আপনার পুরাতন ভোটার আইডি কার্ড নাম্বার টি দিন। আর যদি আপনি নতুন ভোটার হয়ে থাকেন সেক্ষেত্রে, আপনাকে ছবি তুলার সময় যে স্লিপ টি আপনাকে দেয়া হয়েছে, সেখানে থাকা নাম্বার টি বসিয়ে দিন। 

ধাপ ৩ঃ পরের বক্সে আপনার জন্ম তারিখ টি বসাতে হবে, এক্ষেত্রে অবশ্যই আপনি ভোটার আইডি কার্ডে যেই জন্ম তারিখ টি দিয়েছেন সেটিকে দিতে হবে। প্রথমে আপনার জন্মর তারিখ, তারপর মাস এবং সর্বশেষ বছর বসাতে হবে। 

ক্যাপচা বক্স বলে

ধাপ ৪ঃ সর্বশেষ আপনি নিচে একটি বক্স দেখতে পারবেন, যেটিকে মূলত ক্যাপচা বক্স বলে, এখানে আপনাকে উপরের বক্সে যে সংখ্যা বা শব্দ দেয়া আছে টা সেভাবে লিখতে হবে। এবং ফাইনালি সাবমিট বক্সে ক্লিক করতে হবে। 

Smart Card Status

উপরে দেখানো পদ্ধতি মত সঠিকভাবে সকল কিছু দিয়ে সাবমিট করার পর উপরের ফটোর মতন একটি নতুন ইন্টারফেসের পেজ দেখতে পাবেন। মূলত এখানে আপনার Smart Card Status টি দেখতে পারবেন।

প্রথম বক্সে এনআইডি স্ট্যাটাস, দ্বিতীয় বক্সে বক্স আইডি, জেলা, উপজেলা, ভোটার এরিয়া সহ আরো বেশ কিছু তথ্য দেখতে পাবেন এবং এভাবে মূলত আপনার স্মার্ট ভোটার আইডি কার্ডের স্ট্যাটাস যাচাই করতে পারবেন। 

SMS এর মাধ্যমে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করার উপায়

আপনার স্মার্ট কার্ডটি হয়েছে কিনা তা যাচাই করার জন্য অনলাইনের পাশাপাশি আপনি চাইলে SMS এর মাধ্যমে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করতে পারবেন। এক্ষেত্রে আপনি যে কোন রবি, বাংলালিংক, এয়ারটেল বা অন্যান্য যেকোনো অপারেটরের বাংলাদেশী সিম থেকে ফ্রিতে ম্যাসেজ পাঠিয়ে আপনার Smart card status check করতে পারবেন। 

আপনি যদি পুরাতন ভোটার হয়ে থাকেন, এবং আপনার পুরাতন ভোটার আইডি কার্ড টি স্মার্ট কার্ড করার জন্য আবেদন করে থাকেন, তাহলে সেক্ষেত্রে নিচের পদ্ধতি টি অনুসরণ করুনঃ

SMS এর মাধ্যমে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করা অনেকটাই সহজ, এর জন্য আপনাকে মেসেজ অপশনে SC <space> NID <space> NID Card Number (এখানে আপনার পুরাতন ভোটার আইডি কার্ডের নাম্বার টি দিতে হবে) এই ফরম্যাট টি অনুসরণ করতে হবে, এরপর পাঠিয়ে দিতে হবে 105 এই নাম্বারে। 

SMS এর মাধ্যমে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করার উপায়

সহজে বুঝার জন্য নিচের উদাহরণটি দেখুনঃ  

SMS এর মাধ্যমে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক

SC NID 099281029281 

sent to 105

যদি আপনি নতুন ভোটার হয়ে থাকেন তাহলে নিচের পদ্ধতি টি অনুসরণ করুন। 

প্রথমে আপনাকে আপনার ফরম নাম্বার বা ভোটার স্লিপে থাকা নাম্বার টি সাথে রাখতে হবে। এরপর সেটি দিয়ে আপনার স্মার্ট কার্ড স্ট্যাটাস দেখার জন্য, প্রথমে ফোন এর মেসেজ অপশনে যাব এবং আমাদের পূর্বে দেখানো ফরম্যাটে সব কিছু উঠাবোঃ

SC <space> F <space> ফরম বা ভোটার স্লিপে থাকা নাম্বার <space> জন্ম তারিখ লিখে 105 নাম্বারে পাঠাতে হবে।

সহজে বুঝার জন্য নিচের উদাহরণটি দেখুনঃ  

SC F 893214232198 03-03-1997

sent to 105

তারপর ফিরতি মেসেজের মাধ্যমে নির্বাচন কমিশন অফিস থেকে জানিয়ে দেয়া হবে আপনার Smart National ID Card এর বর্তমান অবস্থা সম্পর্কে বিস্তারিত। 

সর্বশেষ

আমাদের আজকের গাইডটিতে আমরা চেষ্টা করেছি স্মার্ট কার্ড চেক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত ভাবে আপনাদের কাছে তুলে ধরার জন্য। পাশাপাশি আমরা সকল স্টেপ গুলকে ছবি মাধ্যমে আরও সহজ করে সাজিয়ে আপনাদের কাছে ফুটিয়ে তুলার চেষ্টা করেছি। আশা করি আপনি সকল কিছু বিস্তারিত ভাবে সহজে বুঝতে পেরেছেন। যদি আপনার কোন প্রশ্ন থাকে তাহলে আপনি কমেন্ট বক্সে টা তুলে ধরতে পারেন। 

এই ধরনের আরও গাইড পেতে আমাদের ডিজিটাল বঙ্গ ব্লগ টি সব সময় ভিজিট করুন। ধন্যবাদ। 

আরও পড়ুনঃ

Sharing is Caring: