নতুন নিয়মে সৌদি ভিসা চেকঃ পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি আরব ভিসা চেক করার নিয়ম।

ভিসা প্রতারণা রোধ করার জন্য এখন অনলাইনে সকল দেশের ভিসা চেক করা যায় সহজেই। তাই আপনি যেই দেশেই যাওয়ার প্ল্যান করুন না কেন, আপনার প্রথম কাজ হলো আপনার ভিসা টি অবশ্যই সঠিক নিয়মে চেক করে নেয়া। 

বর্তমান সময়ে হজ্জ ও উমরাহ ছাড়াও বিভিন্ন কাজের জন্য প্রবাশিদের সৌদি যাওয়ার প্রবণতা দিনদিন বেড়েই চলেছে। যার কারণে অনেক প্রতারক চক্র সক্রিয় হয়ে উঠেছে, এই প্রতারণায় অনেক অসহায় প্রবাশ যাত্রীরা নিঃস্ব হচ্ছে। তাই ভিসা প্রসেসিং এর সময়ে অবশ্যই আপনার ভিসা টি সঠিক কিনা তা অবশ্যই অনলাইনে আপনার যাচাই করে নেয়া উচিত। 

আমাদের আজকের টিউটোরিয়াল টিতে মূলত আমরা নতুন নিয়মে সৌদি ভিসা চেক করার পদ্ধতি টি শেয়ার করেছি। এর ফলে আপনি সহজেই আপনার কাছে থাকা পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি আরব ভিসা চেক করতে পারবেন। তো চলুন শুরু করা যাক।

নতুন নিয়মে পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি আরব ভিসা চেক করার নিয়ম

পূর্বে enjazit অর্থাৎ enjazit.com.sa তে সৌদি ভিসা চেক করার নিয়ম ছিলো, তবে বর্তমানে নতুন নিয়ম আপডেট হয়েছে, এর ফলে এখন visa.mofa.gov.sa তে ভিসা চেক করতে হয়। এবং পদ্ধতি টি আগের তুলনায় অনেকটা সহজ।

আমাদের দেখানো এই পদ্ধতিতে অনলাইনে সৌদি আরব ভিসা চেক করার ফলে আপনার ভিসা টি সঠিক রয়েছে নাকি এর পাশাপাশি আরো অনেকগুলো তথ্য একসাথে জেনে নিতে পারবেন। যেমন আপনার ভিসার মেয়াদ, ভিসা কোম্পানির নাম, এবং ভিসা টি কোন ধরণের।

সহজেই সৌদি ভিসা স্টাম্পিং চেক করার জন্য নিচের দেখানো পদ্ধতিটি স্টেপ বাই স্টেপ অনুসরণ করুন।

স্টেপ ১ঃ সৌদি ভিসা চেকিং ওয়েবসাইট ব্রাউজ করুন

saudi-visa-check-online

প্রথমে এখানে ক্লিক করে সৌদি আরবের ভিসা চেকিং এর নতুন ওয়েবসাইটটিতে প্রবেশ করুন, এবং সেখানে যাওয়ার পর আপনি সম্পূর্ণ ওয়েবসাইট টিকে আরবি ভাষায় দেখবেন। তাই সহজেই বুঝার জন্য আরবি থেকে ইংরেজিতে ওয়েব সাইটি কনভার্ট করতে হবে, এর জন্য বাম পাশের মেনু থেকে “E” সিলেক্ট করুন।

স্টেপ ২ঃ আপনার ভিসা টি চেক করুন

আপনার ভিসা টি চেক করুন

উপরের ছবিটির মতো একটি ভিউ দেখতে পারবেন, সেখান থেকে পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি ভিসা চেক করার জন্য প্রথমে বক্সটিতে অথাৎ Passport Number এ আপনার পাসপোর্ট নাম্বারটি সঠিক ভাবে বসাতে হবে। এরপরে Current Nationality তে Bangladesh সিলেক্ট করে নিতে হবে। 

এরপরে মূলত আপনি যেই ভিসার জন্য এপ্লাই করেছেন সেই Visa Type টি সিলেক্ট করুন। আর Visa Issuing Authority যেহেতু Saudi Mission in Dhaka হবে, সেহেতু সেখানে সুধু Dhaka টি সিলেক্ট করুন। সর্বশেষ Image Code এর বক্স টিতে সাইডে থাকা নাম্বার গুলো সঠিক ভাবে বসিয়ে দিন। তারপরে Search এ ক্লিক করুন।

স্টেপ ৩ঃ সর্বশেষ তথ্য যাচাইকরণ

saudi visa check online

অতঃপর আপনার মোবাইল ফোন বা কম্পিউটারের ব্রাউজারের স্ক্রিনে pop up window তে Saudi Arabia Visa application status টি approved হয়েছে নাকি দেখতে পারবেন। এরপরে close বাটনে ক্লিক করার পর স্ক্রিনে ভিসার নাম্বার, অ্যাপ্লিকেশন নাম্বার, ভিসা কোম্পানির নাম এবং আপনার অন্যান্য সকল যাবতীয় তথ্য গুলো দেখতে পারবেন। 

অনেক সময় ভিসা approve হওয়ার পর, অনেকে রয়েছেন তারা তাদের ভিসার কাজ এবং কোম্পানি টির নাম পড়তে পারেন না। কারণ বেশিরভাগ ক্ষেএেই সেগুলো আরবিতে লেখা থাকে। এক্ষেত্রে সৌদি ভিসা বাংলা অনুবাদ করার জন্য আপনি গুগল ট্রান্সলেটর ব্যবহার করতে পারেন। সুধু আপনার কোম্পানির নাম, পেশার ধরণের বক্সে থাকা আরবি গুলো কপি করে গুগল ট্রান্সলেটরে প্রথম বক্সে পেস্ট করুন এবং পরের বাক্সটি English সিলেক্ট করে রাখুন। তাহলে ইংরেজিতে দেখতে পারবেন সব।

সর্বশেষ কথা

যেটি আমরা পূর্বেও বলেছিলাম, যারা বিদেশ যাওয়ার প্ল্যান করছেন, বিশেষ করে সৌদি আরবে, তারা অবশ্যই তাদের সৌদি ভিসা চেক করে নিবেন আমাদের এই পদ্ধতিতে, যাতে করে আপনি যেই ধরনের ভিসা চাচ্ছেন সে ভিসার ধরণ এবং অন্যান্য সকল কিছুই সঠিক রয়েছে নাকি তা আগে থেকেই যাচাই করে নিতে পারেন। 

আর ভিসা সংক্রান্ত লেনদেনের ক্ষেত্রে অবশ্যই সাবধানতা অবলম্বন করবেন। এ ধরণের আরো গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ব্লগে সব সময় চোখ রাখুন।

আরও পড়ুনঃ

Sharing is Caring: