পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম। BMET Check BD Online 

অনেকের বিভিন্ন প্রয়োজনে বা সমস্যার কারণে তাদের পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার প্রয়োজন হতে পারে। 

বিশেষ করে যদি কখনো আপনার পাসপোর্ট টি চুরি বা হারিয়ে যায় সেক্ষেত্রে সেটির সকল ইনফরমেশন গুলো সংগ্রহ করার জন্য আপনার অবশ্যই পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম টি জেনে রাখা প্রয়োজন। 

কিন্তু দুঃখের বিষয়, অনলাইনে সরাসরি আপনি এমন কোন পদ্ধতি পাবেন না, যেখানে আপনি সহজেই গিয়ে আপনার পাসপোর্ট নাম্বার টি দিবেন আর সাথে সাথে আপনার সেই পাসপোর্টের সকল ইনফরমেশন গুলো পেয়ে যাবেন। কারণ জনস্বার্থে এধরণের পদ্ধতি গুলো সরাসরি দেয়া হয়নি। 

তবে আমরা অনেক রিসার্চ করে একটি সহজ উপায় বের করেছি, যেটির মাধ্যমে আপনি সহজেই আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে পারবেন তাও আবার কয়েক সেকেন্ডের মধ্যে।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

আমাদের টিউটোরিয়াল টি শুরু করার আগেই আপনাদের একটি তথ্য পূর্বেই জেনে রাখা ভালো, মূলত যাদের BMET তে রেজিষ্ট্রেশন করা রয়েছে, তারাই সুধু এই পদ্ধতিতে আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে পারবেন। 

যাইহোক পদ্ধতিটি আপনার জেনে রাখা ভালো এতে আপনি পরবর্তী সময়ে কাউকে পাসপোর্ট চেক করার ক্ষেএে সাহায্য করতে পারবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার জন্য আপনাকে প্রথমেই আপনাকে www.old.bmet.gov.bd এ ব্রাউজ করতে হবে। এরপরে উপরে খেয়াল করলে “Searching” একটি মেনু দেখতে পারবেন সেখানে ক্লিক করুন। এরপরে যেই পেইজটি আসবে সেই পেইজে “Passport ID” বক্সে আপনার পাসপোর্ট নাম্বার টি দিন এবং নিচে “Find” এ ক্লিক করুন। তারপর আপনার স্ক্রিনে পাসপোর্টের সকল তথ্য দেখাবে।

চলুন পদ্ধতিটি আমরা ধাপে ধাপে আরেকটু বিস্তারিত ভাবে জেনে নি।

ধাপ ১ঃ প্রথমে এখানে ক্লিক করুন, যাতে করে আপনি সরাসরি old.bmet.gov.bd ওয়েবসাইট টির search অপশনে চলে যেতে পারেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম
পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

ধাপ ২ঃ এরপরে আপনার সামনে একটি ফরমের মতো অপশন আসবে। এখানে অন্যান্য বক্স গুলোতে আপনাকে কোন কিছুই পূরণ করতে হবেনা, আপনি ছবিতে দেখানোর মতো করে সরাসরি “Passport ID” বক্সটিতে আপনার পাসপোর্ট নাম্বার টি সম্পূর্ণ বসিয়ে দিন এরপরে নিচে “Find” বাটনে ক্লিক করুন। (আমরা আবারও বলছি, যদি আপনি পূর্বে BMET তে রেজিষ্ট্রেশন করে থাকেন, তাহলেই মূলত আপনি এই পদ্ধতি অবলম্বন করে আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে পারবেন।)

নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম
নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

ধাপ ৩ঃ এবার স্ক্রিনে পপআপ উইন্ডোতে আপনার পাসপোর্টের সকল গুরুত্বপূর্ণ ব্যক্তিগত তথ্য, ঠিকানা গুলো দেখাবে। 

আরও পড়ুনঃ পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক

BMET Registration না থাকলে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক 

যদি BMET (Government of the People’s Republic of Bangladesh) এ Registration না থাকে তাহলে আপনার অনলাইনে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করা অনেকটাই কঠিন হয়ে যাবে।

তবে এতে চিন্তিত হওয়ার কারণ নেই, আপনাকে সরাসরি আপনার জেলা বা উপজেলার পাসপোর্ট অফিসে যেতে হবে এবং সেখানে গিয়ে কর্মরত কর্মকর্তাদের কাছে আপনার সমস্যাটি বিস্তারিত ভাবে খুলে বলুন। ওনারা আপনাকে সার্বিক ভাবে সাহায্য করবেন।

কিভাবে অনলাইনে পাসপোর্ট কপি ডাউনলোড করতে পারি?

মূলত এখনো পর্যন্ত অনলাইনে পাসপোর্ট কপি ডাউনলোড করার মতো সিস্টেম টি নেই।

সর্বশেষ

আপনার পাসপোর্ট হারিয়ে গেলে নতুন পাসপোর্টের আবেদন এর জন্য অবশ্যই আপনার পুরাতন পাসপোর্টের সকল ইনফরমেশন গুলোর প্রয়োজন হবে। 

এক্ষেত্রে আমাদের দেখানো পদ্ধতিতে আপনি BMET এর মাধ্যমে অনেকটাই সহজে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে আপনার পূর্বের পাসপোর্টের সকল গুরুত্বপূর্ণ তথ্য গুলো সংগ্রহ করতে পারবেন। আশাকরি আমাদের টিউটোরিয়ালটি আপনাকে বেশ সাহায্য করেছে। 

Sharing is Caring: