জাতীয় পরিচয় পত্র যাচাই করার নিয়মঃ সহজে NID কার্ড চেক করুন

বিভিন্ন সময়ে বিভিন্ন অনুসন্ধানের কারণে ভোটার আইডি কার্ড যাচাই করাটা অনেকটা প্রয়োজন হয়ে থাকে। তবে এক্ষেএে এটি জেনে রাখা ভালো যে, জনসাধারণের নিরাপত্তার এবং গোপনীয়তার জন্য আপনি অন্য কোন ব্যাক্তির বিস্তারিত তথ্য বের করতে পারবেন না। তবে টিউটোরিয়ালের শেষে আমরা একটি পদ্ধতি শেয়ার করেছি যা অনুসরণ করে আপনি জাতীয় পরিচয় পত্র আসল নাকি নকল যাচাই করতে পারবেন।

এছারাও আমরা আলোচনা করেছি সহজেই শুধুমাত্র মোবাইল নাম্বার, জন্মতারিখ এবং এনআইডি নাম্বার ব্যবহার করে আপনি কিভাবে জাতীয় পরিচয় পত্র যাচাই করবেন সে পদ্ধতি। তো চলুন আমাদের টিউটোরিয়াল টি শুরু করা যাক।

ভোটার আইডি কার্ড যাচাই করার নিয়ম

জাতীয় পরিচয় পত্র আসল নাকি নকল যাচাই
ভোটার আইডি কার্ড যাচাই করার নিয়ম

জাতীয় পরিচয় পত্র যাচাই করার পদ্ধতি টি তুলনামূলক অনেকটাই সহজ, এর জন্য প্রথমে আপনাকে নির্বাচন কমিশনের অফিসিয়াল ওয়েবসাইট services.nidw.gov.bd সাইট টি ভিজিট করতে হবে এরপরে সেখানে আপনি যেই NID card যাচাই করতে চাচ্ছেন সেটির নাম্বার, সেখানে দেয়া জন্ম তারিখ এবং মোবাইল নাম্বার দিয়ে রেজিষ্ট্রেশন করতে হবে। 

এছাড়াও ভোটার আইডি কার্ডের ফেইস ভেরিফিকেশন করার জন্য আপনাকে NID Wallet অ্যাপ টি প্রয়োজন হবে, এ সম্পর্কে আরো বিস্তারিত জানার জন্য আমাদের ভোটার আইডি কার্ড ডাউনলোড টিউটোরিয়াল টি পড়তে পারেন।

সফল ভাবে আপনার অ্যাকাউন্ট তৈরি করার পর এখন আপনি সহজেই আপনার অ্যাকাউন্ট থেকে সকল তথ্য দেখতে পারবেন, এবং চাইলে আপনার ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন।

SMS মাধ্যমে NID নাম্বার বের করার নিয়ম

অনেকে রয়েছেন যারা নতুন ভোটার হয়েছেন, তবে এখনো পর্যন্ত তাদের জাতীয় পরিচয় পত্রটি হাতে পায়নি, তারা চাইলে বিভিন্ন কাজের ব্যবহার করার জন্য এসএমএস মাধ্যমে এনআইডি নাম্বার বের করতে পারবেন। 

এক্ষেএে আপনি আমাদের নিচে দেখানো ছবিটির এসএমএস ফরমেট অনুসরণ করতে পারেন। 

SMS মাধ্যমে NID নাম্বার বের করার নিয়ম
SMS মাধ্যমে NID নাম্বার বের করার নিয়ম

NID Number Check SMS Format 

আপনার এনআইডি নাম্বার টি চেক করার জন্য প্রথমে ম্যাসেজ অপশনে গিয়ে লিখুন NID এরপরে স্পেস দিয়ে আপনার ভোটার আইডি কার্ড করার সময়ে ফরমের যে স্লিপ টি আপনাকে দেয়া হয়েছে সেটির উপরে দেয়া Form Number টি লিখুন এরপরে আবার স্পেস দিয়ে আপনার জন্ম তারিখ টি লিখুন DD-MM-YYY ফরমেটে লিখে 105 এ পাঠিয়ে দিন।

উদাহারণ সরূপঃ NID 3726389 20-07-2000 

ম্যাসেজ টি 105 এ পাঠিয়ে দেয়ার কিছুক্ষণ পর ফিরতি ম্যাসেজে আপনাকে জানিয়ে দেয়া হবে আপনার জাতীয় পরিচয় পত্রের নম্বর টি। 

জাতীয় পরিচয় পত্র আসল নাকি নকল যাচাই

সাধারণত আপনি যদি কারোর ভোটার আইডি কার্য যাচাই করতে চান, সেক্ষেত্রে অবশ্যই আপনাকে নাম, ঠিকানা, মোবাইল নম্বর এর সাথে NID wallet অ্যাপে ফেইস ভেরিফাই করার প্রয়োজন হয়ে থাকে। 

তবে আরো একটি পদ্ধতি রয়েছে যেটির মাধ্যেমে আপনি চাইলে এইসকল ঝামেলা ছাড়াই সুধুমাত্র যেকোন একটি মোবাইল নম্বার, জন্ম তারিখ এবং জাতীয় পরিচয় পত্রের নম্বর দিয়ে যে কারোর ভোটার আইডি কার্ড চেক করতে পারবেন। 

এক্ষেএে নিচের পদ্ধতি টি অনুসরণ করুনঃ

জাতীয় পরিচয় পত্র আসল নাকি নকল যাচাই
জাতীয় পরিচয় পত্র আসল নাকি নকল যাচাই

ধাপ ১ঃ প্রথমে আপনাকে idtax gov.bd এই ওয়েব সাইট টিতে ভিজিট করতে হবে, এবং সেখান থেকে নাগরিক কর্ণারে ক্লিক করতে হবে। 

জাতীয় পরিচয় পত্র আসল নাকি নকল যাচাই

ধাপ ২ঃ এখানে আপনাকে প্রথম বক্সে যেকোন একটি ফোন নাম্বার দিতে হবে, এরপরের বক্সে আপনি যেই জাতীয় পরিচয় পত্র চেক করতে চাচ্ছেন সেটির নাম্বার দিন, এবং পরের বক্সে যেকোন একটি মোবাইল নম্বার দিন।

ধাপ ৩ঃ সকল কিছু ঠিক ভাবে বসানোর পরে, সর্বশেষে পরবর্তী পদক্ষেপ এ ক্লিক করুন।

এরপরে স্ক্রিনে যে ব্যাক্তির ভোটার আইডি কার্ডের নম্বর দিয়েছিলেন তার নাম এবং ঠিকানা টি ভেসে উঠবে। এভাবে আপনি সহজেই কোন ঝামেলা ছাড়াই NID কার্ড চেক করতে পারবেন। 

সর্বশেষ কথাঃ  

আমাদের দেখানো পদ্ধতিতে আপনি সহজেই যেকোন জাতীয় পরিচয় পত্র যাচাই করতে পারবেন কোন প্রকারের ঝামেলা ছাড়াই। আমরা চেষ্টা করেছি পরবর্তীতে সবচেয়ে সহজ পদ্ধতির জাতীয় পরিচয় পত্র যাচাই করার নিয়ম আপনাদের কাছে শেয়ার করার যাতে ঝামেলা ছাড়াই চেক করতে পারেন।

প্রথম পদ্ধতিতে অ্যাকাউন্ট করার পর আপনি সকল তথ্য অ্যাক্সেস করতে পারলেও, দ্বিতীয় পদ্ধতিতে আপনি সুধুমাত্র ভোটার আইডি কার্ডের নাম এবং ঠিকানা টি দেখতে পারবেন, কোন ছবি দেখতে পারবেন না। এধরণের আরো গুরুত্বপূর্ণ টিউটোরিয়াল গুলো পেতে আমাদের ব্লগে সব সময় চোখ রাখুন।

আরও পড়ুনঃ 

Sharing is Caring: