পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক [নতুন নিয়মে]

সৌদি বা মধ্যপ্রাচ্যের যে বেশিরভাগ আরব দেশে গুলোতে যাওয়ার ক্ষেত্রে আগে যে সার্ভারের বা ওয়েবসাইটের মাধ্যমে পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক করা যেত, সেটা বেশ কয়েক মাস যাবত আর কাজ করছেনা। যার কারণে অনেকে পরেছেন বিরম্বনায়, এক্ষেত্রে অনেকে আবার অনেক নিয়মে মেডিকেল রিপোর্ট চেক করার পদ্ধতি দেখালেও, সেগুলো অনেক সময়ে কাজ করে তো আবার অনেক সময় কাজ করেনা। 

তাই আমরা অনেক রিসার্চের পর একটি পার্মানেন্ট পদ্ধতি পেয়েছি যেখানে আপনি সহজেই কয়েক সেকেন্ডের মধ্যে সুধু মাত্র আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক করে ফেলতে পারবেন নিজে নিজেই। 

তো চলুন আমাদের গাইড টি শুরু করা যাক। 

পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক অনলাইন

পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক অনলাইন

সাধারণত আপনারা অনেকেই জানেন যে, যেকোনো দেশে যাওয়ার জন্য মেডিকেল রিপোর্ট করা অনেকটা বাধ্যতামূলক। আর আপনি যে মেডিকেল টেস্ট টি করবেন সেটির রিপোর্ট দুইটি সহজ উপায়ে চেক করতে পারবেন। 

  1. আপনি যেই দেশে যাচ্ছেন সেই দেশের যে ইমিগ্রেশন ওয়েবসাইট রয়েছে সেটির থেকে। 
  2. আপনি যেই ডায়াগনস্টিক সেন্টারে আপনার মেডিকেল করিয়েছেন সেখানের ওয়েবসাইট থেকে।

মূলত প্রথম পদ্ধতিটি আমাদের আজকের আলোচ্য বিষয়। আর আপনি এই পদ্ধতিটি অনুসরণ করে প্রায় সকল আরব দেশ গুলোতে যাওয়ার পূর্বে অনলাইনে মেডিকেল রিপোর্ট চেক করতে পারবেন। নিচে আমরা সংক্ষিপ্ত ভাবে সম্পূর্ণ প্রসেস তুলে ধরলামঃ 

  • প্রথমে এখানে ক্লিক করে wafid.com এ যেতে হবে। 
  • এরপর By Passport Number এ ক্লিক করতে হবে। 
  • প্রথম বক্সে আপনার পাসপোর্ট নাম্বারটি সঠিক ভাবে দিন এবং পরের ঘরে আপনার Nationality থেকে Bangladeshi সিলেক্ট করুন। 
  • তারপরে নিচে থেকে দেখে দেখে সাইডে ক্যাপচার ঘরে ক্যাপচা লিখুন। 
  • এরপর সর্বশেষ Check বাটনে ক্লিক করুন। 

পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক অনলাইন [Step by Step]

অনেক নতুন রয়েছেন যাদের কাছে উপরের পদ্ধতিটি বুঝতে অসুধিভা মনে হতে পারে, তাই আমরা এখানে সব কিছু বিস্তারিত ভাবে ছবি সহ তুলে ধরার চেষ্টা করেছি। তাই আপনি যদি নতুন হয়ে থাকেন তাহলে মনোযোগ সহকারে ধাপ গুলো দেখার চেষ্টা করুন।  

প্রথমে আপনাকে ভিজিট করতে হবে wafid.com. 

Step 1: অনলাইনে মেডিকেল রিপোর্ট চেক করার জন্য প্রথমে আপনাকে ভিজিট করতে হবে wafid.com. 

Medical Examinations - View Medical Reports

Step 2: এরপর ডান পাশে নিচের দিকে খেয়াল করলে Medical Examinations নামের একটি অপশন দেখতে পারবেন, সেখান থেকে View Medical Reports ট্যাপ করুন। 

Check Medical Report By Passport Number

Step 3: পরবর্তী পেজে যাওয়ার পর, প্রথমে By Passport Number সিলেক্ট করে নিন, তারপর আপনার Passport No টি সঠিক ভাবে দিন এবং সর্বশেষ Nationality সিলেক্ট করুন। এরপর নিচে যেভাবে ক্যাপচা কোডটি দেয়া আছে সেভাবে সঠিক ভাবে ক্যাপচা লিখে Check বাটনে ক্লিক। 

পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক অনলাইন

Step 4: ব্যাস, এখন আপনার সম্পূর্ণ মেডিকেল রিপোর্টটি দেখতে পারবেন আর এভাবে আপনি চেক করতে পারবেন।  

তবে হ্যাঁ, আপনকে একটি জিনিস মাথায় রাখতে হবে, যদি আপনি আরব দেশ গুলোতে না গিয়ে, বরং অন্য কোন দেশে যাওয়ার জন্য মেডিকেল করে থাকেন, সেক্ষেত্রে আপনাকে প্রথমে সেই দেশের Immigration Website এ যেতে হবে। সেখান থেকে আপনাকে মেডিকেল রিপোর্ট চেক করার অপশন দেখতে পারবেন এবং সেখান থেকে শুধুমাত্র আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে Medical Report Check করতে পারবেন। 

এই প্রসেসটি মূলত আরব দেশ গুলোর ক্ষেত্রে কার্যকর। আপনি এই পদ্ধতি অনুসরণ করে মধ্যপ্রাচ্যের প্রায় ৬টি দেশ যেমন কুয়েত, বাহরাইন, ওমান, কাতার, আরব আমিরাত ও সৌদি আরবে যাওয়ার জন্য মেডিকেল রিপোর্ট চেক করতে পারবেন। 

মেডিকেল রিপোর্টে Fit অথবা Unfit বলতে কি বুঝায়। 

মেডিকেল রিপোর্টে Fit অথবা Unfit বলতে কি বুঝায়। 

মূলত যেটি আমরা পূর্বেও বলেছিলাম যে, মেডিকেল রিপোর্টটি মূলত চেক করা হয় কোন ব্যাক্তি বিদেশ যাওয়ার পূর্বে সেই ব্যাক্তির শারীরিক দিক থেকে যথেষ্ট ফিট রয়েছেন কিনা তা যাচাই করার জন্য। 

এখন আপনি মেডিকেল চেকআপ করার পর, সেটির রিপোর্টে আপনার শারীরিক অবস্থা কেমন রয়েছে তার সকল কিছু বিস্তারিত ভাবে থাকে এবং আপনি কি যথেষ্ট ফিট রয়েছেন কিনা টা সেই রিপোর্টের উপরের দিকে Fit বা Unfit হিসেবে লেখা থাকে।

  • Fit অর্থ আপনার রিপোর্টি পজিটিভ, আপনি বিদেশ যাওয়ার জন্য উপযুক্তও।
  • যদি Unfit লেখা থাকে তাহলে আপনি কোন শারীরিক সমস্যায় ভুগতেছেন, আর আপনার রিপোর্ট Negetive.  

FAQs: Frequently Asked Questions

মেডিকেল রিপোর্ট কিভাবে চেক করা যায়?

এটি অনেকটাই সহজ, অনলাইনে মেডিকেল রিপোর্ট চেক বা গামকা মেডিকেল রিপোর্ট চেক করার জন্য আপনাকে প্রথমে ভিজিট করতে হবে নিচের লিঙ্কে https://wafid.com/medical-status-search. তারপর, নিচে থেকে আপনার Passport Number টি দিয়ে Check এ ক্লিক করুন। এভাবে সহজে আপনার গামকা মেডিকেল রিপোর্ট চেক করতে পারবেন। 

মেডিকেল রিপোর্ট এর মেয়াদ কতদিন থাকে?

অনেকে রয়েছেন বিদেশ যাওয়ার ক্ষেত্রে মেডিকেল রিপোর্ট চেক করার পর, বিভিন্ন জটিলতার কারণে, তাদের বিদেশ যাওয়া পিছাতে থাকে। এক্ষেত্রে তাদের প্রশ্ন থাকে যে, মেডিকেল রিপোর্ট প্রকাশ হওয়ার পর সেটির মেয়াদ কত দিন থাকে সেটি। জেনে রাখা ভাল যে, মেডিকেল রিপোর্ট প্রকাশের পর সেটির মেয়াদ ৯০ দিন বা ৩ মাস থাকে।

যদি কোন ভাবে মেডিকেল রিপোর্ট না পাই তাহলে কি করবো? 

আপনার মেডিকেল হওয়ার পরেও রিপোর্ট না আশার পেছনে অনেক কারণ থাকতে পারে, তবে সব চেয়ে যেটিকে বড় কারণ হিসেবে ধরা হয় সেটি হল আপনার রিপোর্ট টি এখনো তৈরি হয়নি। এক্ষেত্রে আপনার করনিয় হল আরও কিছুদিন অপেক্ষা করা, এবং রিপোর্ট টি আপডেট হয়েছে কিনা তা যাচাই করার জন্য রেগুলার সার্ভারে চেক করা।  

সর্বশেষ কথা

আমাদের আজকের এই গাইডে পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক নিয়ে আলোচনা করা হয়েছে। যেটি অনুসরণ করে আপনি মধ্যপ্রাচ্যর প্রায় বেশিরভাগ দেশে যাওয়ার পূর্বে মেডিকেল চেক করতে পারবেন। 

এছাড়াও যদি আপনি অন্য যে কোন দেশে যাওয়ার জন্য মেডিকেল পরীক্ষার রিপোর্ট চেক করতে চান, সেক্ষেত্রে এর জন্য আপনি Google এ গিয়ে সে দেশের নামে + Medical Report Check ইংলিশে লিখে সার্চ করুন। আশা করি প্রথম দিকে সে দেশের মেডিকেল রিপোর্ট চেক করার ওয়েবসাইটের লিংক আপনি পেয়ে যাবেন। আর বেশির ভাগ ক্ষেত্রে আমাদের দেখানো এই পদ্ধতি অনুসরণ করে চেক করতে পারবেন সে সাইট গুলতেও।

আরও পড়ুনঃ

Sharing is Caring:

Leave a Comment