[সহজে] ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার নিয়মঃ অনুবাদ করার অ্যাপ। 

অনেক সময় ইংরেজি নিউজ মিডিয়া, বা কারোর সাথে ইংরেজিতে কনভারসেশন অথবা কোথাও ইংরেজিতে কোন কঠিন শব্দ বুঝতে অসুবিধা হলে তৎক্ষনাৎ সেটির অনুবাদ করতে গিয়ে আমাদের অনেকে রয়েছেন অনেকটাই মুশকিলে পরে থাকেন

তবে এটির বেশ কিছু সহজ সমাধান রয়েছে, যা আপনি অনুসরণ করে সহজেই ইংরেজি থেকে বাংলা অনুবাদ করতে পারবেন। এর মধ্যে সবচেয়ে অন্যতম একটি সহজ উপায় হলো ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার অ্যাপ ব্যবহার করা। সবচেয়ে বহুল ব্যবহৃত একটি অ্যাপ হলো Google Translator অথবা আপনি চাইলে অনলাইন গুগল ট্রান্সলেট ব্যবহার করতে পারবেন। 

নিচে আমরা এ নিয়ে আরো বিস্তারিত আলোচনা করেছি, তো চলুন শুরু করা যাক।

ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার নিয়ম। 

যেটি আমরা পূর্বেও বলেছিলাম, ইংরেজি থেকে বাংলা অথবা বাংলা থেকে ইংরেজিতে ট্রান্সলেট করার জন্য আপনি বেশ কিছু পদ্ধতি পাবেন, তবে সবচেয়ে সহজ উপায় হলো গুগল ট্রান্সলেট ব্যবহার করা। পাশাপাশি বিভিন্ন ডিকশনারি অ্যাপ এবং অনলাইন মাধ্যম রয়েছে যেগুলোর সাহায্য আপনি সহজেই অনুবাদ করতে পারবেন বাংলা ইংরেজি পাশাপাশি আরো বিভিন্ন ভাষায়। 

প্রথমে চলুন গুগল ট্রান্সলেট বা ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার অ্যাপ সম্পর্কে কিছুটা ধারণা নেয়া যাক।

গুগল ট্রান্সলেট কিভাবে ব্যবহার করবো?

ইংরেজি থেকে বাংলা ট্রান্সলেট করার জন্য আমাদের সর্ব প্রথম পছন্দ হল গুগল অনলাইন ট্রান্সলেটর। এটি একদিকে যেমন ব্যবহার করা সহজ, তেমনি এটির মাধ্যেমে সুধু আপনি বাংলা থেকে ইংরেজি না, পাশাপাশি যেকোন ভাষাই সহজেই ট্রান্সলেট করতে পারবেন।  

এছাড়াও গুগল ট্রান্সলেটরের আরো বেশ কিছু ফিচার রয়েছে, যেমন এটির এক্সটেনশন আপনার কম্পিউটারের ব্রাউজারে ইনস্টলেশন করার পরে আপনি ব্রাউজারে যেকোন ওয়েবসাইট ব্রাউজ করার সময়ে যেকোন ভাষা থেকে সাথে সাথে বাংলাতে অনুবাদ করতে পারবেন। যা নিয়ে আমরা পরবর্তী পার্টে আলোচনা করেছি। এই অংশে মোবাইল দিয়ে ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার নিয়ম টি শেয়ার করবো।

  • প্রথমে আপনাকে Google Play Store এ গিয়ে সার্চবারে Google Translator লিখে সার্চ করতে হবে। এরপরে সে অ্যাপটি ইনস্টলেশন করতে হবে, আপনি চাইলে এখানে ক্লিক করে সরাসরি ইনস্টল করতে পারবেন। 
ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার নিয়ম
  • ইনস্টল প্রকৃয়া শেষে Google Translator অপেন করুন, যেহেতু আপনি English to Bengali Translate করবেন, তাই ছবিতে দেখানোর মতো করে প্রথমে বাম পাশে থাকা ড্রপডাউনে ক্লিক করে English সিলেক্ট করুন। এরপরে ডান পাশে থাকা ড্রপ ডাউনে ক্লিক করে Bengali সিলেক্ট করুন। 
ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার নিয়ম। 
  • এখন আপনি প্রথম বক্সে যেকোন ইংরেজি শব্দ, লাইন, বা প্যারাগ্রাফ পেস্ট করুন, সেটি অপর বক্সে বাংলায় অনুবাদ হবে। এভাবে আপনি সহজেই ইংরেজি থেকে বাংলা অনুবাদ করতে পারবেন। 

ইংরেজি থেকে বাংলা অনুবাদ অনলাইন 

কম্পিউটার বা ফোনের মাধ্যমে আপনি অ্যাপ ছাড়াও সরাসরি অনলাইন থেকেও বাংলা থেকে ইংরেজি অনুবাদ করতে পারবেন। এক্ষেত্রে প্রথমে আপনার ব্রাউজারে টাইপ করতে হবে translate.google.com, অথবা এখানে ক্লিক করে ওয়েবসাইট টিতে যেতে হবে।  

ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার নিয়ম
ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার নিয়ম

এরপরে উপরের ডান পাশে “ড্রপ ডাউন বার” অংশে ক্লিক করে Bengali সিলেক্ট করতে হবে। এবার আপনি যেই ইংরেজি লাইন বা প্যারাগ্রাফটি বাংলা করতে চাচ্ছেন সেটি বামপাশের প্রথম বক্সে টাইপ বা পেস্ট করুন, সাথে সাথে আপনি দেখতে পারবেন সেটি অনুবাদ হয়ে ডান পাশে বা পরের বক্সটিতে বাংলা হয়ে গিয়েছে। 

সর্বশেষ কথা

আমাদের এই টিউটোরিয়াল টিতে ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার সবচেয়ে সহজ নিয়ম উপায়টি শেয়ার করেছি, পাশাপাশি চেষ্টা করেছি সকল কিছুই আরো বিস্তারিত ভাবে তুলে ধরার। আশাকরি আপনি অনেকটাই উপভোগ করেছেন।  

যদি এই ধরণের আরো টিউটোরিয়াল পেতে চান তাহলে অবশ্যই আমাদের ব্লগে চোখ রাখুন এবং আমাদের সাথেই থাকুন।  

Sharing is Caring: