অনলাইনে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম [2023]

অনেকে রয়েছেন, যারা অগ্রিম ট্রেনের টিকিট কেটে থাকেন, কিন্তু যাত্রার পূর্বে যেকোন অনাকাঙ্ক্ষিত কারণে রেলওয়ে যাত্রার টিকিট টি বাতিল করার প্রয়োজন হয়ে থাকে। এক্ষেএে ট্রেনের অগ্রিম টিকিট ফেরত দেয়ার পূর্বে অবশ্যই সঠিক ভাবে ট্রেনের টিকিট ফেরত দেয়ার নিয়ম টি জানা খুবই গুরুত্বপূর্ণ। 

মূলত এই জন্যেই আমাদের বাংলাদেশ রেলওয়ে টিকিট বাতিল করার নিয়ম টিউটোরিয়াল টি তৈরি করা হয়েছে, এখানে আমরা সহজেই ট্রেনের টিকিট বাতিল করার পদ্ধতি নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করার চেষ্টা করেছি। যাতে করে আপনি আরো বিস্তারিত ভাবে ধারণা পেতে পারেন।

প্রথমে চলুন অগ্রিম ট্রেনের টিকিট ফেরত দেয়ার সময়সীমা টি সম্পর্কে জেনে নেয়া যাক।

ই টিকিট ফেরত দেয়ার নতুন নিয়ম

বর্তমান সময়ে বাংলাদশ রেলওয়ে অনেক পরিবর্তন এনেছে তাদের ই টিকিট সিস্টেমে, যার কারণে বর্তমানে আপনি যদি আপনার টিকিট টি ফেরত দিতে চান এতে আপনার কিছু চার্জ কেটে রাখবে। 

পূর্বে আপনি যদি আপনার অগ্রিম টিকিট টি যাত্রার ৫দিন আগে ফেরত দিতেন, তাহলে সম্পূর্ণ টিকিট এর ভাড়া টি ফেরত পাওয়া যেত। কিন্তু বর্তমানে এই সময়টিকে প্রায় অর্ধেকে কমিয়ে আনা হয়েছে। অর্থাৎ আপনি বর্তমানে ট্রেনের টিকিট ফেরত দিতে পারবেন ভ্রমন শুরুর সর্বোচ্চ ৪৮ ঘন্টা আগে এবং সর্বনিম্ন ৬ ঘন্টা আগে। তবে এক্ষেএে আপনাকে কিছু সার্ভিস চাজ প্রদান করতে হবে। 

ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম

আপনার আপনার অগ্রিম ক্রয় কৃত টিকিট টিকে ফেরত দেয়ার জন্য অবশ্যই আপনাকে স্ব-শরীরে অন্ততপক্ষে ৬ ঘন্টা আগে রেলওয়ে স্টেশনের কাউন্টারে গিয়ে জমা দিয়ে আসতে হবে। 

এক্ষেএে আপনার জমা দেয়ার সময়সীমার ওপরে নির্ভর করে ভিন্ন ভিন্ন চার্জ কর্তন করে রাখা হবে। অর্থাৎ আপনি যদি আপনার টিকিট টি ক্রয়ের পরে, ভ্রমনের ৪৮ ঘন্টা পূর্বেও যদি টিকিট টি জমা দেন, তবুও সম্পূর্ণ টিকিটের ভাড়া টি ফেরত পাবেন না। চলুন অগ্রিম ট্রেনের টিকিট ফেরত দেয়ার ক্ষেএে আপনাকে কত চার্জ বহন করতে হতে পারে।

ট্রেনের টিকিট ফেরত দেয়া চার্জ

আপনার টিকিট ফেরত দেয়ার শেষ সময়সীমা ও আপনার টিকিট ক্লাসের ওপরে নির্ভর করে ভিন্ন চার্জ বহন করতে হয়। নিচে সম্পূর্ণ চার্টে তুলে ধরা হলোঃ

ফেরতের সময়সীমাকর্তনকৃত চার্জ
৪৮ ঘন্টা আগে জমা দেয়া টিকিটে প্রথম ক্লাস – ৩০ টাকাএসি ক্লাস – ৪০ টাকাঅন্যান্য ক্লাস – ২৫ টাকা
২৪ ঘন্টা আগে জমা দেয়া টিকিটে মোট ভাড়ার ২৫%
১২ ঘন্টা আগে জমা দেয়া টিকিটে মোট ভাড়ার ৫০%
৬ ঘন্টা আগে জমা দেয়া টিকিটে মোট ভাড়ার ৭৫%
৬ ঘন্টা পরে জমা দেয়া টিকিটে  ফেরত প্রযোজ্য নয়।

অনলাইনে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম বাংলাদেশ 

অনেকে রয়েছেন যারা অনলাইনে রেলওয়ে টিকিট ফেরত নেয়ার নিয়ম সম্পর্কে জানতে চেয়েছেন। আপনি জেনে হয়তো খুশি হবেন না, বর্তমান সময়ে অনলাইনে ট্রেনের টিকিট ফেরত দেয়ার কোন নিয়ম চালু করে নি বাংলাদেশ রেলওয়ে। তবে হয়তো ভবিষ্যতে এই নিয়ম টি চালু হতে পারে, এতে করে আপনি ঘরে বসে সহজেই কয়েক মিনিটে আপনার ট্রেনের টিকিট কাটার পাশাপাশি টিকিট ফেরত ও দিতে পারবেন। 

তবে বর্তমান সময়ে আপনাকে ট্রেনের টিকিট ক্যান্সেল করার জন্য স্ব শরীরে কাউন্টারে আসতে হবে। 

সর্বশেষ কথাঃ 

অনলাইনে অগ্রিম ট্রেনের টিকিট কাটার মতো, অনলাইনে ট্রেনের টিকিট ফেরত দেয়ার নিয়ম টি চালু করা অনেকটাই গুরুত্বপূর্ণ হয়ে দাড়িয়েছে। কারণ অনেকে রয়েছেন যারা দূরদূরান্ত থেকে ট্রেনের টিকিট কেটে থাকে, যার কারণে ফেরত দিতে আসা টা তাদের জন্য অনেকটাই কষ্টসাধ্য ব্যাপার হয়ে দাঁড়ায়।

যাইহোক, হয়তো ভবিষ্যতে অনলাইনে টিকিট ফেরত দেয়ার সুবিধা টি যুক্ত করা হতে পারে। আশাকরি আমাদের এই টিউটোরিয়াল টি আপনাকে অনেকটাই সাহায্য করেছে বিস্তারিত ভাবে এই রিলেটেড সকল কিছু জানার জন্য।

আমরা নিয়মিত এই ধরণের বিভিন্ন বিষয় নিয়ে গুরুত্বপূর্ণ গাইড, তথ্য নিয়ে এই সাইটে আলেচনা করি। তাই এই ধরণের আরো গুরুত্বপূর্ণ বিভিন্ন তথ্য সম্পর্কে জানার জন্য নিয়মিত আমাদের https://digitalbongo.com/ ভিজিট করুন।

Sharing is Caring: