সঠিক পদ্ধতিতে সৌদি আরবের আকামা চেক করার নতুন নিয়ম {২০২৩}

অনেক সৌদি প্রবাসি বাংলাদেশি রয়েছেন যারা অনেক সময় সৌদি আরবের আকামা চেক করার নতুন নিয়ম টি না জানায় অনেকটা ভোগান্তিতে পরে থাকেন। বেশিরভাগ ক্ষেএেই দেখা যায় তারা বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় গ্রুপে এই সংক্রান্ত সাহায্য জন্য পোস্ট করে থাকেন। এতে করে অনেকে সাহায্য পেলেও, অনেকে আবার সাহায্য পান না। 

মূলত তাদের কথা চিন্তা করেই আমাদের আজকের এই টিউটোরিয়াল টি সাজানো, যেখানে আমরা সঠিক পদ্ধতিতে কিভাবে আকামা চেক করতে হয়, সৌদি আরবের আকামা চেক করার নতুন নিয়ম সে সকল বিষয় গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। এতে করে আপনি নিজে আকামা চেক করে কিভাবে জানতে পারবেন, পাশাপাশি আপনার আসেপাশে থাকা প্রবাসীদের ও সাহায্য করতে পারবেন এই বিষয়ে। 

আপনি যাতে সহজেই বিষয় টি বুজতে পারেন তাই আমরা ছবির মাধ্যমে সকল কিছু ফুটিয়ে তুলেছি, পাশাপাশি ভিডিও শেয়ার করেছি।

তো চলুন কথা না বাড়িয়ে আমাদের মূল আলোচনায় যাওয়া যাক।

সৌদি আরবের আকামা চেক করার নতুন নিয়ম: How to Check Iqama Validity

আকামা এর সঠিক উচ্চারণ ইকামা, মূলত সৌদিতে আকামা খরচ বা সৌদি আরব আকামা ফি কোম্পানি বহন করে থাকে, তাই এটি নিয়ে এতটা চিন্তিত হওয়ার কারন নেই। আপনাকে সুধু ইকামা ডেট শেষ হওয়ার আগে বিষয়টি জানতে হবে।

অনেকে পাসপোর্ট নাম্বার দিয়ে আকামা চেক করে থাকেন, অনেকে আবার আকামা চেক করার সফটওয়্যার ব্যবহার করেন, যেগুলো সবার জন্য বুঝা সহজ না। 

তবে সবার জন্য যাতে বুঝতে সহজ হয় সে জন্য, আমাদের এইখানে সুধু মাত্র আকামা নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে ইকামা ডেট চেক করার নিয়ম টি দেখাবো। অনলাইনে আকামা চেক করার জন্য প্রথমে নিচের ধাপ গুলো আগে ভালোভাবে পড়ে নিন এরপরে পর্যাক্রমে অনুসরণ করুন।

ধাপ ১ঃ 

প্রথমে ‘এইখানে ক্লিক করুন‘ এরপরে আপনি নিচে দেখানো ওয়েবসাইট টিতে পৌছে যাবেন। 

ধাপ ২ঃ 

ওয়েবসাইট টিতে প্রবেশের পরে আপনি দেখতে পারবেন সবগুলো আরবী ভাষা হয়ে আছে। এই আরবি কে ইংরেজীতে পরিবর্তন করার জন্য, নিচে ছবিতে দেখানোর মতো করে একদম উপরের দিকে عربي ক্লিক করুন। 

এরপরে ‘English’ এ ক্লিক করার পরে সাইট টি ইংরেজি তে হয়ে যাবে। 

ধাপ ৩ঃ 

এরপরে একটু নিচের দিকে নামলে আপনি IQAMA Number দেয়ার একটি ঘর এবং Date of Birth এর একটি ঘর দেখতে পারবেন। 

ছবিতে দেখানো পদ্ধতিতে উপরের ‘ID/IQAMA/Border Number’ ঘরটিতে আপনি যেই আকামা ডেট চেক করতে চাচ্ছেন সেটির সম্পূর্ণ নাম্বার টি দিন। 

এরপরে দ্বিতীয় ঘরটি অর্থাৎ ‘Date of Birth’ ঘরটিতে আপনার জন্ম তারিখ টি দিয়ে দিন। (Date of Birth ঘর টিতে আপনার জন্ম তারিখটি দেখার আগে অবশ্যই ‘Hijri’ তে ক্লিক করে ‘Gregorian’ এ সিলেক্ট করে নিন। এরপরে আপনার সঠিক জন্মের মাস, তারিখ এবং সাল টি আকামার সাথে মিলিয়ে সিলেক্ট করে নিন)

এবার নিতে ‘Verification Code’ এর ঘরটিতে যেই নাম্বার টি ওপরে ছবিতে দেখাবে, সেখান থেকে সেই নাম্বার গুলো সঠিক ভাবে পূরণ করে দিন। 

আপনি একবার যখন সব কিছু সঠিক ভাবে পূরণ করবেন, এরপরে আমাদের মতো দেখানো নিচের ছবিটির মতো আপনার আকামার সকল তথ্য গুলো দেখাবে৷ এবং আপনি ‘IQAMA EXPIRATION DATE’ এর ঘরটিতে (হিজরি ও খ্রিস্টাব্দ তারিখে) আপনার আকামার ডেইট টি দেখাবে. 

আর এভাবে আপনি সহজে আকামা ডেট চেক করতে পারবেন কোন প্রকারের ঝামেলা ছাড়াই। 

অথবা আপনি যদি আরো ভালোভাবে বুঝতে চান, তাহলে ভিডিও তে দেখানো নিয়ম টি অনুসরণ করতে পারেন। 

সর্বশেষ কথা

পাসপোর্ট দিয়ে আকামা চেক অথবা সফটওয়্যার দিয়ে আকামা চেক সহ সৌদি আরবের আকামা চেক করার নিয়ম যতগুলো রয়েছে, তার মধ্য সবচেয়ে সহজ নিয়ম হচ্ছে এটি। আশাকরি আপনি সহজেই বুঝতে পেরেছেন কিভাবে আকামা চেক করা হয় সে বিষয়টি। 

এবার আপনি নিজে সহজে আকামা চেক করার পাশাপাশি আপনার আশে পাশে সবাইকেই সাহায্য করতে পারবেন। আপনার যদি এরপরেও কোন কিছু জানার থাকে তাহলে আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন।

Sharing is Caring: