সহজে অনলাইনে ড্রাইভিং লাইসেন্স চেক করার পদ্ধতি {২০২৩}

একটা সময় ছিলো যখন আপনাকে বিভিন্ন ড্রাইভিং লাইসেন্স বা এই সম্পর্কিত ছোট খাঠো জিনিস জানা বা সমস্যা গুলোর জন্য আপনাকে বিআরটিএ তে ছোটাছুটি করা লাগতো, কিন্তু সময়ের সাথে সাথে সকল কিছুই পরিবর্তন হয়েছে, সাথে আমাদের দেশ ও এখন ডিজিটাল এর দিকে অনেকটা এগিয়ে গিয়েছে। যার কারণে বিআরটিএ রেজিস্ট্রেশন চেক করার জন্য বা ড্রাইভিং লাইসেন্স স্মার্ট কার্ড চেক করা বা এইসকল জিনিস গুলো এখন আপনি ঘরে বসে কয়েক সেকেন্ডে চেক করতে পারবেন। এর জন্য সময় অপচয় করে আপনাকে দৌড়াদৌড়ি করতে হবেনা।

আমাদের এই টিউটোরিয়াল টিতে দেখাবো আপনার ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা কিভাবে জানবেন, এবং সহজেই অনলাইনে ড্রাইভিং লাইসেন্স চেক করার পদ্ধতি টি নিয়ে খুটিনাটি আলোচনা করবো।

তো কথা না বাড়িয়ে আমাদের আজকের টিউটোরিয়াল টি শুরু করা যাক।

BRTA Online Driving Licence Check in Bangladesh: অনলাইনে ড্রাইভিং লাইসেন্স চেক করার পদ্ধতি

মূলত ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করার পরে লাইসেন্স টি প্রিন্টিং এর কোন পর্যায়ে রয়েছে সেটিকে জানার জন্যই আবেদন কারীকে এই পদ্ধতি অনেকটা সাহায্য করবে।

আপনার ড্রাইভি লাইসেন্স হয়েছে নাকি তা চেক করার জন্য সাধারণত দুইটি সহজ পদ্ধতি রয়েছে। প্রথমটি হচ্ছে SMS এর মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক করার পদ্ধতি বা রেফারেন্স নম্বর দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক এবং দ্বিতীয়টি হচ্ছে সফটওয়্যারের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক

তবে আমরা দুইটি পদ্ধতি এই টিউটোরিয়াল তে তুলে ধরবো যাতে করে আপনার পছন্দের পদ্ধতি অনুযায়ী চেক করতে পারেন।

রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক 

আপনার ড্রাইভিং লাইসেন্সের জন্য বায়োমেট্রিক্স সম্পন্ন করার পরে বিআরটিএ এর এ্যাকনলেজমেন্ট স্লিপে রেফারেন্স নাম্বার টি দেয়া থাকে।

আর সেই রেফারেন্স নাম্বার দিয়ে আপনার লাইসেন্স টি হয়েছে কিনা তা জানার জন্য আপনাকে নিচের পদ্ধতি টি অনুসরণ করতে হবে। 

  • প্রথমে ফোনের ম্যাসেজ অপশনে গিয়ে “DL<Space>Reference Number” টি দিন। উদাহরণ সরূপ আপনার রেফারেন্স নাম্বারটি যদি DM03P039 হয় তাহলে আপনি যেভাবে ম্যাসেজ টি লিখবেন, DL DM03P039 
  • এরপরে ম্যাসেজটিকে 26969 নাম্বারে পাঠিয়ে দিন।
  • এরপরে ফিরতি ম্যাসেজে আপনার চিপযুক্ত স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স এর বর্তমান অবস্থা টি জানিয়ে দেয়া হবে। 

সফটওয়্যার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেকঃ ড্রাইভিং লাইসেন্স অনলাইন কপি

আপনি যদি সফটওয়্যারের মাধ্যেমে অনলাইনে ড্রাইভিং লাইসেন্স চেক করতে চান, অথবা ড্রাইভিং লাইসেন্স অনলাইন কপি নামাতে চান তাহলে নিচে দেখানো পদ্ধতি টি অবলম্বন করুন।

  • প্রথমে আপনার এন্ড্রয়েড স্মার্ট ফোনের প্লে স্টোরে গিয়ে ‘DL Checker’ লিখে সার্চ দিন অথবা ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার টি এখানে ক্লিক করে নামিয়ে নিন।
  • অ্যাপটি ইন্সটল হওয়ার পরে ওপেন করুন, এরপরে আপনার জন্ম তারিখ, DL No দিয়ে সাবমিট করুন। 
  • এরপরে আপনি আপনার নাম, জন্ম তারিখ, লাইসেন্সের মেয়াদ সহ আপনার ড্রাইভিং লাইসেন্সের অনলাইন কপিটি দেখতে পারবেন।

ভুয়া ড্রাইভিং লাইসেন্স চেক করার উপায়ঃ Fake Driving License Check

অনেক সময় কিছু অসাধু লোক ভুয়া ড্রাইভিং লাইসেন্স প্রিন্ট করে ড্রাইভিং করে থাকে। কিন্তু বর্তমানে ভুয়া ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য সহজ পদ্ধতি রয়েছে। তাই জাল ড্রাইভিং লাইসেন্স দিয়ে মানুষকে বোকা বানানোর দিন শেষ। এক্ষেএে আপনাকে নিচের প্রক্রিয়া টি অনুসরণ করতে হবে। 

ড্রাইভিং লাইসেন্স যাচাইয়ের জন্য প্রথমে মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে DL<Space>Driving Licence Number এরপরে পাঠিয়ে দিতে হবে 26969 নাম্বারে। 

উদাহরণ সরূপঃ আপনি যদি RS986JK09 এই লাইসেন্স নাম্বার টিকে যাচাই করতে চাচ্ছেন, সেক্ষেত্রে আপনাকে ম্যাসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে DL RS986JK09 এবং এরপরে এই লিখাটি পাঠিয়ে দিতে হবে 26969 নাম্বারে। 

এরপরে ফিরতি ম্যাসেজে আপনাকে জানিয়ে দেয়া হবে লাইসেন্স এর মালিকের নাম, জন্মতারিখ, লাইসেন্সের ধরণ, এবং বাদবাকি সকল কিছুই।

ড্রাইভিং লাইসেন্স নবায়ন করার নিয়ম

প্রত্যেকটি ড্রাইভিং লাইসেন্স এর ৫ বছর বা ১০ বছর পর্যন্ত একটি নির্দিষ্ট সময় পর্যন্ত মেয়াদ থাকে, আর মেয়ার শেষ হয়ে যাওয়ার পরে সেটিকে নবায়ন করার প্রয়োজন হয়ে থাকে। এক্ষেত্রে ড্রাইভিং লাইসেন্স নবায়ন করতে যা যা লাগবেঃ

  • নির্ধারিত আবেদন ফরম
  • নির্ধারিত ফি জমা দানের রশিদ 
  • রেজিস্টার্ড ডাক্তার প্রদত্ত মেডিকেল সার্টিফিকেট
  • পেশাদার লাইসেন্সের জন্য পুলিশ তদন্ত প্রতিবেদন
  • জন্ম সনদ বা NID Card বা পাসপোর্টের ফটোকপি 
  • এক কপি স্ট্যাম্প এবং এক কপি পাসপোর্ট সাইজের ছবি

ড্রাইভিং লাইসেন্স নবায়নের জন্য এই সকল কিছু নিয়ে বিআরটিএ অফিসে যোগাযোগ করুন।

সর্বশেষ কথা

আশাকরি সহজে অনলাইনে ড্রাইভিং লাইসেন্স চেক করার পদ্ধতি টি সম্পর্কে আপনি বিস্তারিত ভাবে জানতে পেরেছেন। আপনি জানেন হয়তো সড়ক পরিবহন আইন ২০১৮ বর্তমানে কার্যকর রয়েছে। তাই আপনার দায়িত্ব BRTA Online Registration Check থেকে আপনার গাড়ির বা মোটরসাইকেল সকল ডকুমেন্টস গুলো আপডেট রাখা, সময় মতো সবায়ন করা। 

Sharing is Caring: