[সহজে] জন্ম নিবন্ধন ১৬ ডিজিট থেকে ১৭ ডিজিট করার নিয়ম

প্রথম দিকে যখন জন্ম নিবন্ধন ব্যবস্থা চালু হয়েছিলো, তখন জন্ম নিবন্ধন সনদ টি হাতে লিখা হতো, এবং ১৬ ডিজিট নাম্বার এর হয়ে থাকতো। কিন্তু বর্তমান সময়ে জন্ম নিবন্ধনের সিস্টেম আপডেট এবং অনলাইন সংস্করণে জন্ম নিবন্ধন হওয়াতে এটি এখন ১৬ ডিজিট থেকে ১৭ ডিজিটে রূপান্তর করা হয়েছে।

যার কারণে অনেকে রয়েছেন যাদের ১৬ ডিজিটের পুরাতন জন্ম নিবন্ধন, তাদের গুলো অনলাইনে পাওয়া যায়না। আপনিও যদি একই সমস্যার ভুক্তভোগী হয়ে থাকেন, তাহলে আমাদের এই টিউটোরিয়াল টি আপনার জন্যেই। আমাদের এই টিউটোরিয়াল এ কিভাবে ১৬ ডিজিট জন্ম নিবন্ধন নাম্বার ১৭ ডিজিট কিভাবে করবেন সেটির সহজ পদ্ধতিটি তুলে ধরেছি। 

জন্ম নিবন্ধন ১৬ ডিজিট থেকে ১৭ ডিজিট করার নিয়ম 

জন্ম নিবন্ধন ১৬ ডিজিট থেকে ১৭ ডিজিটে রূপান্তর করা বেশ সহজ একটি পদ্ধতি, এর জন্য আপনাকে অনলাইনে বা অফলাইনে কারোর কাছে যেতে হবে না। সহজেই আপনি নিজেই কয়েক সেকেন্ড করে ফেলতে পারবেন। 

আপনার ১৬ ডিজিটের জন্ম নিবন্ধন ১৭ ডিজিটের করার জন্য একটি সংখ্যা বাড়াতে হবে। আপনার ১৬ ডিজিট জন্ম নিবন্ধনের প্রথম ১১ ডিজিটের পরে সুধুমাত্র একটি (০) যোগ করতে হবে, অথবা শেষের ৫ ডিজিটের আগে একটি (০) যোগ করতে হবে, এতে করে এটি ১৬ ডিজিট জন্ম নিবন্ধন টি ১৭ ডিজিট হয়ে যাবে। 

সাধারণত পূর্বের জন্ম নিবন্ধনের প্রথম ৪ ডিজিট হলো জন্মসাল, এবং শেষের ৫ ডিজিট হলো ব্যক্তিগত পরিচিতি নাম্বার, তাই আপনাকে সেই শেষের ৫ ডিজিটের আগে সুধু একটি (০) যোগ করতে হবে।

উদাহরণ সরূপ নিচের দেখানো জন্ম নিবন্ধনের ছবি টি খেয়াল করুনঃ 

১৬ ডিজিট জন্ম নিবন্ধন নম্বর কিভাবে ১৭ ডিজিট করবো

এখানে জন্ম নিবন্ধন নাম্বার টি খেয়াল করলে দেখতে পারবেন, শেষের ৫ ডিজিট হচ্ছে ০১৩১১। এখন এই শেষের ৫ ডিজিট এর পূর্বে আমাদের একটি (০) যোগ করতে হবে, তাহলে সংখ্যাটি হবে, ০০১৩১১. একই ভাবে আপনার জন্ম নিবন্ধনের শেষের ৫ ডিজিট টি চেক করুন, এবং একই ভাবে ৫ ডিজিট এর পূর্বে একটি (০) যোগ করুন। এরপরে এই ১৭ ডিজিটের নাম্বার দিয়ে অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করে দেখুন।

জন্ম নিবন্ধন সংক্রান্ত প্রশ্ন এবং উত্তর

কিভাবে অনলাইনে জন্ম নিবন্ধন চেক করা যায়?

অনলাইনে জন্ম নিবন্ধন চেক করার জন্য আপনাকে অফিসিয়াল ডিজিটাল জন্ম নিবন্ধন সাইট টি ভিজিট করতে হবে। এর জন্য প্রথমে everify.bdris.gov.bd তে ভিজিট করুন, এবং আপনার ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নাম্বার এবং আপনার জন্ম তারিখ টি দিয়ে যাচাই করে ফেলুন।

১৬ ডিজিট জন্ম নিবন্ধন নম্বর কিভাবে ১৭ ডিজিট করবো?

আপনার পুরাতন ১৬ ডিজিটের জন্ম নিবন্ধনটির শেষের ৫ ডিজিটের পূর্বে আপনাকে একটি বাড়তি (০) যোগ করতে হবে, এভাবে আপনার ১৬ ডিজিট নম্বর টি ১৭ ডিজিট হয়ে যাবে এবং আপনি এই ১৭ ডিজিট নম্বর টি অনলাইনে everify.bdris.gov.bd সাইটে দিয়ে আপনার অনলাইন সংস্করণের জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন।

১৭ ডিজিটের জন্ম নিবন্ধন কেন অনলাইনে পাওয়া যাচ্ছেনা?

১৭ ডিজিটের জন্ম নিবন্ধন টি অনলাইনে না পাওয়ার পেছনে বেশ কিছু কারণ রয়েছে। এর মধ্য অন্যতম একটি কারণ হলো আপনার জন্ম নিবন্ধনের তথ্যটি ভুলবসত কারণে অনলাইনে আপডেট করা থেকে বাদ পরার কারণে, অথবা আপনার ইনপুট করা জন্ম নিবন্ধন নম্বর টি ভুল।

এই সমস্যা সমাধানের জন্য আপনাকে পৌরসভা বা ইউনিয়ন পরিষদ অথবা সিটি কপোরেশন কার্যালয়ে যোগাযোগ করতে হবে, এবং আপনার সমস্যা টি তাদের কে বিস্তারিত ভাবে জানাতে হবে।

আরও জেনে নিনঃ

Sharing is Caring:

Leave a Comment