কিভাবে ই পাসপোর্ট চেক করবো? অনলাইনে ই পাসপোর্ট চেক করার নিয়ম [২০২৩]

বর্তমান সময়ে অনলাইনে ই পাসপোর্ট আবেদন করার নিয়ম এর মতোই অনলাইনে ই-পাসপোর্ট চেক করার নিয়ম ও অনেকটাই সহজ। এখন আপনি চাইলে ঘরে বসেই সহজেই ই-পাসপোর্ট হয়েছে কিনা অথবা আপনার ই-পাসপোর্ট আবেদনের সর্বশেষ আপডেট সকল কিছুই জানতে পারবেন।

আমাদের এই সম্পূর্ণ টিউটোরিয়ালে ই পাসপোর্ট অনলাইনে চেক করার নিয়ম, পাশাপাশি নতুন দের জন্য, ই পাসপোর্ট ফি কত, ই পাসপোর্ট আবেদন ফরম সহ এইসকল বিষয় গুলোকে ধাপে ধাপে উপস্থাপন করার চেষ্টা করেছি। তো চলুন কথা না বাড়িয়ে আমাদের এই টিউটোরিয়াল টি শুরু করা যাক।

অনলাইনে ই পাসপোর্ট চেক করতে কি কি প্রয়োজন?

আপনার আবেদন করা ই পাসপোর্টের সর্বশেষ আপডেট অনলাইনে জানার জন্য ইন্টারনেট সংযোগ রয়েছে এমন একটি সক্রিয় মোবাইল, ট্যাব বা কম্পিউটার হলেই হবে। সে সাথে আরো প্রয়োজন হবেঃ

  • আপনার Application ID অথবা Online Registration ID (OID).
  • সাথে পাসপোর্টের আবেদনকারীর জন্মতারিখটি।

কিভাবে ই পাসপোর্ট চেক করবেন? অনলাইনে ই পাসপোর্ট চেক করার নিয়ম।

এই স্টেপে আমরা আমাদের এই টিউটোরিয়াল এর মূল বিষয়বস্তু নিয়ে আলোচনা করবো। সহজে বুঝার জন্য খুবই মনোযোগ সহকারে প্রত্যেকটি স্টেপ ভালোভাবে বুঝার চেষ্টা করুনঃ

স্টেপ ১ঃ প্রথমে E Passport Status Checking পেইজে ভিজিট করুনঃ 

আপনার পাসপোর্ট চেক করার জন্য ❝এইখানে ক্লিক❞ করে ই পাসপোর্ট স্ট্যাটাস চেকিং পেইজে টিতে ভিজিট করুন। 

স্টেপ ২ঃ পাসপোর্টের আবেদন নাম্বার টি ইনপুট করুনঃ 

ই পাসপোর্ট পেইজে প্রবেশের পরে, এই স্টেপে আপনার ই পাসপোর্ট এপ্লিকেশন আইডি, অথবা Online Registration ID (OID) টি প্রয়োজন হবে। 

এই নাম্বার টি সাধারণত আপনার ই পাসপোর্ট ফি জমা দেয়ার পরে এবং পাসপোর্ট অফিসে ছবি তোলা, ফিঙ্গার প্রিন্ট এবং অন্যান্য সকল কাজ শেষে পাসপোর্ট অফিস থেকে একটি স্লিপ দেয়া হয়ে থাকে। সে স্লিপ টির উপরের ডান পাশের দিকে Application ID ১৩ ডিজিটের একটি নাম্বার দেখতে পারবেন সেটিকে Application ID বক্সে লিখে ফেলুন। 

অথবা application summary থেকে Online Registration ID নাম্বার টি দেখতে অনেকটাই ODI100007891 এইরকম হয়ে থাকে, সেটিকে ইনপুট দিয়ে আপনার ই-পাসপোর্ট চেক করতে পারবেন। 

E Passport Status Checking

স্টেপ ৩ আনুষাঙ্গিকঃ 

  • নিচের বক্সে আপনার জন্ম তারিখটি আপডেট করুন।  
  • এরপরে I am a Human লেখার বাম পাশের খালি ঘরটিতে ক্লিক করে ক্যাপচা টি সলভ করুন। 
  • সর্বশেষ ই-পাসপোর্ট স্ট্যাটাস চেক করার জন্য নিচের Check বাটনে ক্লিক করে আপনার পাসপোর্টের আবেদনের সর্বশেষ অবস্থা দেখে নিন।

Online E Passport Status Check BD

এটি হচ্ছে আরেকটি পদ্ধতি, মূলত আপনার ই পাসপোর্ট একাউন্টের মাধ্যেমে আপনার ই পাসপোর্ট চেক করতে চাইলে এই পদ্ধতি টি অবলম্বন করুন। 

স্টেপ ১ঃ লগ-ইন করুনঃ 

আপনি যখন ই পাসপোর্টের জন্য এপ্লাই করছিলেন, তখন নিশ্চই আপনার ইমেইল এবং পাসওয়ার্ড এর মাধ্যমে একাউন্ট করেছিলেন। সেই ইমেইল এবং পাসওয়ার্ড টি বসিয়ে প্রথমে আপনার ই পাসপোর্ট একাউন্টে লগ-ইন করুন।

স্টেপ ২ঃ স্ট্যাটাস চেকঃ 

আপনার ই পাসপোর্ট একাউন্টে লগইন করার পরে উপরে আপনার নামের ওপরে ক্লিক করলে Application নামে একটি মেনু option দেখতে পারবেন। এরপরে সেখানে ক্লিক করলে আপনার পাসপোর্ট এর স্ট্যাটাস এবং অন্যান্য সকল ডিটেইলস গুলো দেখতে পারবেন।

Online E Passport Status Check

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম 

পাসপোর্ট নাম্বার টি মূলত পাসপোর্ট বইয়ে থাকে। কিন্তু অনেকে রয়েছেন, যারা পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম জানতে চান। এটি আসলে কখনো সম্ভব না, কারণ আপনি যতদিন পর্যন্ত পাসপোর্ট হাতে পাচ্ছেন না, ততোদিন পর্যন্ত আপনি পাসপোর্ট নাম্বার জানতে পারবেন না। 

তাই এটি পাসপোর্ট নাম্বার এর পরিবর্তে পাসপোর্ট আবেদন নাম্বার বা Application ID হবে, যেটি সম্পর্কে আমরা টিউটোরিয়াল টির প্রথমে আলোচনা করেছি। তাই আপনি পাসপোর্টের বর্তমান অবস্থা যাচাইয়ের জন্য আপনি Online Registration ID (OID) অথবা Application ID মাধ্যমে উপরের পদ্ধতির অবলম্বন করে জানতে পারবেন।

ই পাসপোর্ট ডেলিভারি চেক

সাধারণত আপনি পাসপোর্ট ডেলিভারি স্লিপে ডেলিভারি তারিখ টি উল্লেখ দেখবেন। তবে অনেক ক্ষেএে রেগুলার ই পাসপোর্ট পেতে সেটির তারিখ কয়েকদিন বিলম্বিত হতে পারে। 

বর্তমান সময়ে আপনি যথারিতি ৩ ধরনের পাসপোর্ট দেখতে পারবেন, সেগুলো হলো রেগুলার, এক্সপ্রেস ও সুপার এক্সপ্রেস। এই তিন ধরণের ই পাসপোর্ট করতে খরচ এবং ডেলিভারি সময়কাল ভিন্ন হয়ে থাকে। 

আবেদনের ধরণ ই পাসপোর্ট ডেলিভারি 
রেগুলার ১৫ কার্য দিবস
এক্সপ্রেস বা জরুরী ৭ কার্য দিবস
সুপার এক্সপ্রেস বা অতি জরুরি২ কার্য দিবস

E-Passport Helpline 

ই পাসপোর্ট নিয়ে যদি কোন প্রকারের সমস্যা ফেইস করেন তাহলে আপনার নিকটস্থ পাসপোর্ট অফিসে গিয়ে সরাসরি যোগাযোগ বা ফোন করতে পারেন। 

নিকটস্ত সকল আঞ্চলিক অফিস হেল্পলাইন নাম্বারের জন্য এখানে ক্লিক করুন। আর ইমেইলের মাধ্যমে যোগাযোগের জন্য e passport contact page এ গিয়ে ভিজিট করুন।

সর্বশেষ কথা

আমরা চেষ্টা করেছি সহজ পদ্ধতিতে অনলাইনে ই পাসপোর্ট চেক করার নিয়ম গুলো শেয়ার করার, যা আশাকরি আপনাকে অনেকটাই সাহায্য করবে সহজেই ঘরে বসে আপনার ই পাসপোর্ট এর সর্বশেষ আপডেট চেক করতে।

তবে আপনি যদি ই পাসপোর্ট চেক করে দেখেন যে আপনার আবেদন করা ভুল হয়েছে বা এইরকম কিছু, তাহলে নতুন করে ই পাসপোর্ট আবেদন সংশোধন করে আবার আবেদন করুন।

আরও জেনে নিনঃ

Sharing is Caring: