{সহজেই} ড্রাইভিং লাইসেন্স অনলাইন কপি ডাউনলোড করার নিয়ম

আপনি কি ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করেছেন? পাশাপাশি লিখিত, মৌখিক পরীক্ষা ও ফিঙ্গারপ্রিন্ট ও সম্পন্ন করেছেন? যদি উপরোক্ত সকল প্রশ্নের উত্তর হ্যাঁ হয়! তাহলে আমাদের এই টিউটোরিয়াল টি আপনার জন্যেই। 

অনেকে রয়েছেন তাদের ড্রাইভিং লাইসেন্স পাওয়ার জন্য প্রায় সকল কার্যক্রম সম্পন্ন করেছেন তবে অনেকদিন হয়ে যাওয়ার পরেও এখনো তাদের কাঙ্ক্ষিত লাইসেন্স টি পান নি। আবার অনেকে জানেই না তাদের ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা কিভাবে জানবেন সেটি। এক্ষেত্রে চিন্তিত হওয়ার দরকার নেই! 

আপনি চাইলে আমাদের এই টিউটোরিয়ালে দেখানো পদ্ধতিতে শুধুমাত্র রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন। পাশাপাশি সহজেই আপনার ড্রাইভিং লাইসেন্স অনলাইন কপি ডাউনলোড ও করতে পারবেন। তো চলুন আমাদের টিউটোরিয়াল টি শুরু করা যাক।

কিভাবে ড্রাইভিং লাইসেন্স চেক করবো?

আপনার অনলাইন ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড করার জন্য প্রথমে আপনার যে জিনিস টি প্রয়োজন হবে সেটি হলো ড্রাইভিং লাইসেন্সের ডেলিভারি স্লিপ। 

সাধারণত যখন আপনি BRTA ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করেছেন, তখন নিশ্চয়ই আপনার ড্রাইভিং লাইসেন্স অনলাইন আবেদন ফরম সহ প্রয়োজনীয় সকল কাজপত্র জমা দেয়ার কিছুদিন পর আপনার ফিঙ্গারপ্রিন্ট দিতে হয়েছে। আর এটি দেয়া সম্পন্ন হওয়ার পর আপনাকে একটি ডেলিভারি স্লিপ দেয়া হয়েছে যেখানে একপাশে খেয়াল করলে আপনি একটি রেফারেন্স নাম্বার দেখতে পারবেন। আর আমাদের মূলত এই রেফারেন্স নম্বরটি ই প্রয়োজন হবে অনলাইনে ড্রাইভিং লাইসেন্স স্ট্যাটাস চেক করার জন্য এবং ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড করার জন্য। 

এছাড়াও রেফারেন্স নম্বরটি আরো অনেক কারণে গুরুত্বপূর্ণ হয়ে থাকে। বিশেষ করে এটির সাহায্য সুধু আপনার ড্রাইভিং লাইসেন্স অনলাইন কপি ডাউনলোড করার ক্ষেএে সাহায্য করেনা, পাশাপাশি আপনার ড্রাইভিং লাইসেন্স তৈরি হয়েছে কিনা বা ড্রাইভিং লাইসেন্স প্রিন্ট হয়েছে কিনা যাচাই এবং আপনার ড্রাইভিং লাইসেন্স কবে ডেলিভারি পাবেন এসকল যাবতীয় সকল তথ্য গুলো জানার ক্ষেএে বেশ সাহায্য করে থাকে। 

ড্রাইভিং লাইসেন্স অনলাইন কপি ডাউনলোড করার নিয়ম। Step by Step]

আপনার ড্রাইভিং লাইসেন্স অনলাইন কপি ডাউনলোড এবং সে সংক্রান্ত বিস্তারিত জানার জন্য আপনাকে প্রথমে আপনার ফোনে DL Checker অ্যাপ টি Play Store থেকে অথবা এখানে ক্লিক করে ইন্সটল করে নিতে হবে। এরপরে আমাদের দেখানো পরবর্তী ধাপ গুলো অনুসরণ করতে হবে।

ড্রাইভিং লাইসেন্স অনলাইন কপি ডাউনলোড করার নিয়ম
কিভাবে ড্রাইভিং লাইসেন্স চেক করবো?

ধাপ ১ঃ DL Checker অ্যাপ টি অপেন করার পর আপনার সামনে দুইটি খালি ঘরের অপশন সামনে আসবে। এখানে প্রথম বক্সে আপনাকে আপনার Date of Birth অর্থাৎ জন্ম নিবন্ধনে থাকা জন্ম তারিখ টি বসাতে হবে। এরপরে Ref. No তে ট্যাপ করে আপনার ড্রাইভিং লাইসেন্স রেফারেন্স নম্বর টি টাইপ করুন। সকল কিছু সঠিক ভাবে বসানোর পর SUBMIT বাটনে ক্লিক করুন। 

কিভাবে ড্রাইভিং লাইসেন্স চেক করবো?

ধাপ ২ঃ সবকিছু ঠিক থাকলে পরবর্তী পেজে আপনার লাইসেন্স টির একটি প্রিভিউ দেখতে পারবেন। সেখানে আপনার ছবি, নাম, লাইসেন্স নাম্বর সহ আরো যাবতীয় তথ্যগুলো দেখতে পারবেন। 

বিশেষ করে যারা মূলত জানতে চান তাদের ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা কিভাবে জানবো, তারা নিচের দিকে তাকালে Card Status এ দেখতে পারবেন আপনার লাইসেন্স টি print হয়েছে নাকি এখনো হয়নি সেটির আপডেট।

ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা কিভাবে জানবেন
ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা কিভাবে জানবো

ধাপ ৩ঃ সাধারণত বর্তমানে ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড করার কোন অপশন DL Checker অ্যাপে দেয়া নেই। এক্ষেএে আপনাকে আপনার লাইসেন্সের প্রিভিউ থেকে স্ক্রিনশর্ট নিতে হবে , এবং এই স্ক্রিনশর্ট টি দিয়ে সহজেই যেকোন কম্পিউটার দোকান থেকে আপনি প্রিন্ট করে বের করতে পারবেন। 

ডেলিভারি স্লিপ রয়েছে, কিন্তু এখনো ফিঙ্গারপ্রিন্ট দেয়া হয়নি, আমি কি ড্রাইভিং লাইসেন্সের অনলাইন কপি ডাউনলোড করতে পারবো?

এটির উত্তর জানার জন্য আপনাকে আমাদের উপরের পদ্ধতি অনুসরণ করে DL Checker অ্যাপটি ডাউনলোড করে সেটিতে আপনার রেফারেন্স নম্বর দিয়ে চেক করে নিতে হবে। 

অনলাইন ড্রাইভিং লাইসেন্সের কপি দেখালে কি সার্জেন্ট ছেড়ে দিবে?

ড্রাইভিং লাইসেন্সের অনলাইন কপি টি BRTA কতৃক প্রদত্ত কোন অরিজিনাল ড্রাইভিং লাইসেন্স স্মার্ট কার্ড না, সেহেতু এই অনলাইন কপি টি সার্জেন কে দেখালে সবক্ষেত্রে আপনি ছাড় নাও পেতে পারেন। এক্ষেত্রে আপনার ড্রাইভিং লাইসেন্স ডেলিভারি স্লিপ টি আপনার সাথে রাখতে পারেন।

সর্বশেষ কথা। 

আশাকরি আমাদের ড্রাইভিং লাইসেন্স অনলাইন কপি ডাউনলোড করার নিয়ম এ দেখানো পদ্ধতিতে আপনি সহজেই আপনার অনলাইন কপি টি ডাউনলোড করে নিতে পারবেন। এটিতে তেমন কোন ঝামেলা নেই বল্লেই চলে। 

সহজে ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড করার জন্য, প্রথমে DL Checker অ্যাপ ডাউনলোড করতে হবে, এরপরে অ্যাপটি অপেন করে প্রথম বক্সে আপনার জন্ম তারিখ এবং নিচে Ref No. এ ট্যাপ করে পরবর্তী বক্সে ডেলিভারি স্লিপে থাকা রেফারেন্স নম্বর টি দিয়ে দিবেন। সর্বশেষ Submit এ ক্লিক করার পরেই আপনার ড্রাইভিং লাইসেন্স অনলাইন কপি চেক করতে পারবেন। এরপরে সেটির স্ক্রিনশর্ট Save করে পরবর্তীতে প্রিন্ট করে যে কোথাও ব্যবহার করতে পারবেন স্মার্টকার্ড ড্রাইভিং লাইসেন্স হাতে পাওয়ার আগ পর্যন্ত।

আরও পড়ুনঃ

Sharing is Caring: