সহজে ছবিসহ ভোটার আইডি কার্ড চেক করার নিয়মঃ Online NID Card Check

অনলাইনে বিভিন্ন কারণে ছবিসহ ভোটার আইডি কার্ড চেক করার প্রয়োজন হয়ে থাকে। এক্ষেত্রে আপনি অনলাইনে দুইভাবে আপনার ভোটার আইডি কার্ডটি যাচাই করতে পারবেন। প্রথম পদ্ধতি কিছুটা কঠিন মনে হলেও, দ্বিতীয় পদ্ধতিটি বেশ সহজ, যা আপনি কয়েক মিনিটের মধ্যে সম্পন্ন করতে পারবেন।

মূলত আমাদের এই টিউটোরিয়াল টিতে আমরা সহজ উপায়ে মোবাইলে ছবিসহ ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম নিয়ে আলোচনা করবো। আমরা দুইটি পদ্ধতিই নিয়ে আলোচনা করবো, যাতে করে আপনার পছন্দ মতো পদ্ধতিতে সহজেই জাতীয় পরিচয় পত্র যাচাই করতে পারেন।

কিভাবে ছবিসহ ভোটার আইডি কার্ড চেক করবো? Online NID Card Check

কিভাবে ছবিসহ ভোটার আইডি কার্ড চেক করবো? Online NID Card Check
Online NID Card Check

যেটি আমরা পূর্বেই বলেছিলাম, মূলত আপনি দুইটি উপায়ে আপনার অথবা যে কারোর জাতীয় পরিচয় পত্র চেক করতে পারবেন। নিচে সংক্ষিপ্ত ভাবে দুইটি উপায় নিয়েই বর্ণনা করা হলোঃ

প্রথম পদ্ধতিটি হলো নির্বাচন কমিশনের ওয়েবসাইট ব্রাউজ করে। সেখানে প্রথমে আপনার যাবতীয় তথ্যগুলো সঠিকভাবে দিয়ে আপনাকে একটি প্রোফাইল তৈরি করতে হবে। এরপরে মেনুবার থেকে আপনার NID কার্ড ডাউনলোড করে ছবি সহ জাতীয় পরিচয় পত্র যাচাই করতে পারবেন। পাশাপাশি আপনি চাইলে অনলাইন এনআইডি কপি টিকে প্রিন্ট করে বিভিন্ন কাজে ব্যবহার করতে পারবেন।

দ্বিতীয় পদ্ধতিতে ভোটার নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম টি বেশ সহজ, এক্ষেত্রে আপনাকে তেমন কিছুই করতে হবেনা, আমাদের শেয়ার করা নিচের ভূমি মন্ত্রনালয়ের ওয়েবসাইটে গিয়ে ফোন নাম্বার, এনআইডি কার্ডের নাম্বার এবং জন্মতারিখটি দিয়ে যাচাই করে ফেলতে পারবেন।

ছবিসহ ভোটার আইডি কার্ড যাচাই করতে যা যা লাগবেঃ

আপনার অথবা আপনি যার ছবিসহ ভোটার আইডি কার্ড যাচাই করতে চাচ্ছেন তা যাচাইয়ের এর পূর্বে আপনার কিছু তথ্য প্রয়োজন হবে। সেগুলো হলোঃ

  • যেকোন একটি মোবাইল নাম্বার 
  • জাতীয় পরিচয় পত্রের নাম্বার 
  • জাতীয় পরিচয় পত্রের জন্ম তারিখ (তারিখ, মাস এবং সাল)

মোবাইলে ছবিসহ ভোটার আইডি কার্ড চেক করার নিয়মঃ ধাপে ধাপে

উপরের তথ্যগুলো যদি আপনার হাতের কাছে থাকে, তাহলে আপনি মোবাইল বা কম্পিউটারে অনায়াসে যে কারোর ছবি সহ ভোটার আইডি কার্ড যাচাই করতে পারবেন। এক্ষেত্রে আপনাকে নিচে আমাদের দেখানো সহজ কিছু ধাপ অনুসরণ করতে হবে।

মোবাইলে ছবিসহ ভোটার আইডি কার্ড চেক করার নিয়মঃ
ছবিসহ ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম

ধাপ ১ঃ প্রথমে আপনাকে ভূমি মন্ত্রণালয় এর ওয়েব সাইটে যেতে হবে, এক্ষেত্রে ভিজিট করুন idtax.gov.bd ভিজিট করতে হবে। এখানে পৌছানোর পরে আপনি বাম দিকে খেয়াল করলে “নাগরিক কর্নার” নামের একটি মেনু দেখতে পারবেন, সেখানে ক্লিক করুন। 

ছবিসহ ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম
ভোটার নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম

ধাপ ২ঃ নাগরিক কর্নারে যাওয়ার পর উপরে দেয়া ছবির মতো একটি ফরম আপনার সামনে আসবে, যেখানে প্রথম বক্সে মোবাইল নম্বার, দ্বিতীয় বক্সে আপনি যার জাতীয় পরিচয় পত্র চেক করতে চাচ্ছেন তার জাতীয় পরিচয় পত্রের নম্বর, এবং শেষে জাতীয় পরিচয় পত্রে দেয়া জন্ম তারিখ টি সঠিক ভাবে দিন। 

নাম্বার দিয়ে আইডি কার্ড চেক
নাম্বার দিয়ে আইডি কার্ড চেক

ধাপ ৩ঃ সবকিছু ঠিকঠাক থাকলে এবার “পরবর্তী পদক্ষেপ” এ ক্লিক করুন এবং কয়েক সেকেন্ড অপেক্ষা করুন। মূলত এই ওয়েবসাইট টি নির্বাচন কমিশনের মূল ডেটাবেজ থেকে তথ্য এবং ছবি সংগ্রহ করে কয়েক সেকেন্ডের মধ্যে আপনার স্ক্রিনে দেখাবে। 

এভাবে আপনি সহজেই আপনার অথবা যেকারোর ছবি সহ জাতীয় পরিচয় পত্র নম্বর যাচাই করতে পারবেন।

ছবিসহ ভোটার আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম

অনেকে রয়েছেন যারা তাদের ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড করতে চান, এক্ষেত্রে আপনাকে বেশ কিছু ধাপে যেতে হবে। 

NID Card অনলাইন কপি ডাউনলোড করতে প্রথমত আপনাকে নির্বাচন কমিশের ওয়েবসাইটে অর্থাৎ services.nidw.gov.bd তে ভিজিট করতে হবে। এরপরে রেজিষ্ট্রেশন করুন এ ক্লিক করে, আপনার জাতীয় পরিচয় পত্রের নম্বর, জন্ম তারিখ, মোবাইল নাম্বার দেয়া শেষে NID Wallet এর থেকে আপনার ফেইস ভেরিফিকেশন করে নিতে হবে। 

এরপরে আপনার অ্যাকাউন্টি সাকসেসফুল ভাবে তৈরি হওয়ার পর লগইন করুন। এবং সেখানে মেনুবার থেকে NID Download এ ক্লিক করে আপনার জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করে নিতে পারবেন।

এই প্রসেসটি আরো সহজে এবং বিস্তারিত ভাবে বুঝার জন্য আপনি এখানে ক্লিক করে আমাদের অনলাইনে ভোটার আইডি কার্ড ডাউনলোড টিউটোরিয়াল টি পড়ে নিতে পারেন।

উপসংহার

মোবাইলে ছবিসহ ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম টি অনেকটাই সহজ, অনেকে এটিকে কঠিন ভেবে থাকেন। আপনি আমাদের দেখানো নিয়মে সহজে ছবিসহ ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন। 

ছবিসহ ভোটার আইডি কার্ড চেক করার জন্য, প্রথমে এখানে ক্লিক করে ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে যাবেন, সেখানে বামপাশে “নাগরিক কর্ণার” অপশনে ক্লিক করুন, সর্বশেষ যে ফরম টি সামনে আসবে সেখানে আপনার ফোন নম্বার, জাতীয় পরিচয় পত্রের নম্বর এবং জন্মতারিখটি দিয়ে “পরবর্তী পদক্ষেপ” অপশনে ক্লিক করুন। কয়েক সেকেন্ডের মধ্যে ছবি সহ যাবতীয় তথ্য গুলো আপনার স্ক্রিনের সামনে প্রদর্শিত হবে।

আরও পড়ুনঃ

Sharing is Caring: